1. admin@dailypratidinerbarta.com : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
ব্যাগিং পদ্ধতিতে আদা চাষে স্বপ্ন বুনছে রানীশংকৈল উপজেলার আদা চাষিরা পীরগাছায় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর মতবিনিময়  মুন্সীগঞ্জে আজ থেকে যৌথ অভিযান অবৈধ অস্ত্র উদ্ধারে শুরু সেনাবাহিনী মুন্সীগঞ্জের কৃতি সন্তান ঢাকা রেঞ্জের ডিআইজি হলেন আওলাদ হোসেন পনির মুন্সীগঞ্জের লৌহজংয়ে চেয়ারম্যানের বিরুদ্ধে জমি দখল করে বাড়ি নির্মাণের অভিযোগ শেখ হাসিনার নামে যত মামলা ফতুল্লার কায়েমপুরে বিএনপি নেতা পরিচয়ে এসকে শাহীনের আধিপত্য বিস্তারের চেষ্টা। বিসিবির নতুন সভাপতি মুন্সিগঞ্জের ফারুক আহমেদ মুন্সীগঞ্জের কৃতি সন্তান সরকার উপদেষ্টা যা বললেন ভূমিদস্যুদের বিরুদ্ধে। মুন্সীগঞ্জের কৃতি সন্তান স্বরাষ্ট্র উপদেষ্টা হলেন জাহাঙ্গীর আলম চৌধুরী

নীলফামারীতে মামলার তথ্য অনলাইনে সুফল পাচ্ছেন বিচার প্রার্থীরা।

  • আপডেট সময় : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬৩ বার পঠিত

আব্দুর রশিদ, নীলফামারীঃ-

নীলফামারীতে চালু হলো মাইকোর্ট অ্যাপ-ঘরে বসেই জানা যাবে মামলার সর্বশেষ তথ্য। বিচারাধীন মামলা সর্ম্পকে অনলাইনের মাধ্যমে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে তথ্য জানতে পারছেন বিচারর্প্রাথীরা।অনলাইনে আদালতের র্কাযতালিকা থেকে মামলার পরর্বতী তারিখ আদেশ,র্পূবর্বতী আদশে এবং মামলার চলমান অবস্থা সর্ম্পকে জানা যাচ্ছে। বিচার বিভাগের চালু হওয়া অনলাইন কজলস্টি ওয়বেসাইটরে মাধ্যমে এ সুফল পাচ্ছেন নীলফামারীর বিচারর্প্রাথীরা।
নীলফামারীর জেলা ও দায়রা জজ আদালত সূত্রে জানা যায়, র্স্মাট বাংলাদশে গড়ার লক্ষ্যে অনলাইন র্কাযক্রম জোরদার করেছে বিচার বিভাগ। এরই অংশ হিসেবে গত বছরের মাঝামাঝি সময়ে র্স্মাট বিচার বিভাগ বাস্তবায়ন করার লক্ষ্যে ‘সব মামলার তথ্য এক ঠিকানায়’https://causelist.judiciary.gov.bd/ স্লোগানে জেলা র্পযায়ে আদালতের বিচারাধীন মামলার তথ্য অনলাইনে প্রকাশের উদ্যোগ নেয় সরকার।
অনলাইনে এই ঠকিানায়:https://causelist.judiciary.gov.bd/ নিয়মিত আদালতে বিচারাধীন মামলার তথ্য পাচ্ছেন বিচারর্প্রাথীরা। পাশাপাশি মোবাইলফোনে গুগল প্লেস্টরে ‘আমার আদালত’ নামে অ্যাপ ডাউনলোড করে একই সেবা মিলছে।বিচারর্প্রাথীরা অনলাইনে ঘরে বসেই বিনা খরচে তাদের মামলার র্পূবর্বতী আদশে, র্বতমান অবস্থা, পরর্বতী তারিখ ও আদেশ সর্ম্পকে জানতে পারছেন।
এরজন্য প্রথমে এই ঠিকানায় https://causelist.judiciary.gov.bd/ বা ‘আমার আদালত’ অ্যাপে ঢুকতে হয়। সেখানে ‘মামলার র্কাযতালিকা’ অপশনে ক্লিক করতে হয়। এরপর বিভাগ, জেলা, আদালত ও তারিখ নিবাচন করতে হবে। এছাড়া শুধু নম্বর ও তারিখ কাঙ্ক্ষতি মামলা সর্ম্পকে যাবতীয় তথ্য জানা যায়।

দেশের অন্য আদালতের মতো নীলফামারী জেলা ও দায়রা জজ আদালত এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্টেট আদালতে বিচারাধীন মামলার তথ্য অনলাইনে জানতে পারছেন বিচারর্প্রাথীরা। বিষয়টি সর্ম্পকে বিস্তারিত তথ্য জেলা ও দায়রা জজ আদালত ভবনের নিচতলার তথ্য সেবাকন্দ্র থেকে জানা যাবে।

এ বিষয়ে চিফ জুডিসিয়াল ম্যাজিস্টেট নাজির মো:সোহেল শাহ্ বলেন, অনলাইনে কার্যলিষ্ট চালু হওয়ায় নীলফামারীর বিচারর্প্রাথীরা ঘরে বসেই তাদের মামলা মোকদ্দমার তথ্য, পরর্বতী ও র্পূবর্বতী তারখি এবং অবস্থা সর্ম্পকে জানতে পারছেন এতে তাদের সুবিধা হচ্ছে।
আগে মামলার যেকোনো তথ্য জানতে ঘুরতে হতো আদালতের বারান্দায়। এতে বিচারপ্রার্থীদের সময়ের পাশাপাশি হতো অর্থের অপচয়। তাদের এই হয়রানীর অবসান ঘটিয়ে নীলফামারী বিচার বিভাগে এবার চালু হলো আমার আদালত (মাইকোর্ট) অ্যাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক প্রতিদিনের বার্তা ©
Theme Customized By Shakil IT Park